দেশের সকল চিনি কল গুলো দ্রুত চালুর দাবিতে নাটোরে নর্থ বেঙ্গল সুগার মিলস্ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন ও আখ চাষী সমিতি এর যৌথ উদ্যোগে ২৮/১১/২০২০ ইং তারিখ সকাল ১১.০০ টাই লালপুর উপজেলার গোপালপুর রেলগেট প্রাঙ্গণে মানব বন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।

নর্থ বেঙ্গল সুগার মিলস্ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি গোলাম কাওছার এর সভাপতিত্বে আয়োজিত এই মানব বন্ধন ও পথ সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন আখ চাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিল, আখ চাষী সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সুকুমার সরকার, ন. বে. সু. মি. শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু, আখ চাষী নেতা আনসার আলী দুলাল। এছাড়া সুগার মিলের অন্যান্য শ্রমিক-কর্মচারী ও আখ চাষীদের দাবির সাথে একমত পোষণ করে মানব বন্ধনে উপস্থিত থাকেন লালপুর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও ন. বে. সু. মি. শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক শ্রী স্বপন কুমার পাল, ন. বে. সু. মি. শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি মো. আঃ রব।

বক্তব্যে সকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর আখ চাষীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এর মধ্যে তাদের মূল দাবিগুলো ছিল-

  • চিনি কল গুলো দ্রুত চালু করতে হবে
  • চিনি শিল্প বি-রাষ্ট্রীয় করন করা যাবে না
  • চিনি কল গুলো বহুমূখী করনের প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে হবে
  • শ্রমিক-কর্মচারী ও আখ চাষীদের বকেয়া পাওনা দ্রুত পরিশোধ করতে হবে
  • সুগার মিল থেকে অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের সকল পাওনাদি পরিশোধ করতে হবে
  • সুগার মিলে কর্মরত শ্রমিক ও কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত পরিশোধ করা সহ বিভিন্ন সমস্যাবলী সমাধানের দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে

উল্লেখ্য, মানব বন্ধন ও পথসভা চলাকালীন সময়ে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য জনাব শহিদুল ইসলাম বকুল এমপি মহোদয়ের হঠাৎ উপস্থিতি উক্ত অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তুলে। এমপি বকুল সেখানে সকলের সাথে মত বিনিময় করেন এবং শ্রমিক-কর্মচারী ও আখ চাষীদের দাবির সাথে একমত পোষণ করে বক্তব্য দেন। বক্তব্যে তিনি বলেন-

“আমি নিজেও একজন কৃষকের সন্তান, আমার বাবা একজন কৃষক ছিলেন। তাই কৃষকের ব্যাথা আমি বুঝি। বঙ্গবন্ধুর হাতে গড়া এই চিনি শিল্পকে কোন ভাবেই ধ্বংস হতে দেওয়া যাবে না। আজ যে চিনি শিল্প লোকসানের মুখে দাঁড়িয়ে আছে, তার জন্য এই শ্রমিক-কর্মচারী ও আখ চাষীরা কোন ভাবেই দায়ী না, বিধায় শুধুমাত্র কৃষক-শ্রমিকরা এর দায়ভার বহন করতে পারে না।”

চিনি শিল্পকে টিকিয়ে রাখতে শ্রমিক-কর্মচারী ও আখ চাষীদের দাবির সাথে একাত্মতা ঘোষণা করে এমপি বকুল তাদের পাশে থাকার আশ্বাস প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here